Main Menu

ইতালিতে আবারো বাড়ছে করোনা, ফিরতে পারছে না ৬ শতাধিক বাংলাদেশি

ইতালিতে আবারো বাড়ছে করোনার প্রকোপ। প্রতিদিনই নতুন করে শনাক্ত হচ্ছে ৩০ হাজারেরও অধিক মানুষ। সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এদিকে করোনার দ্বিতীয় প্রকোপের কারণে দেশটিতে ফিরতে পারছে না প্রায় ৬ শতাধিক ভিসাধারী বাংলাদেশি।

জানা যায়, দেশটিতে প্রতিদিনই নতুন শনাক্তের সংখ্যা অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় কঠোর অবস্থানে যাচ্ছে ইতালি সরকার। সম্প্রতি পুরো দেশকে তিনভাগে বিভক্ত করে লকডাউনের আওতায় আনা হচ্ছে। তবে ঝুঁকিপূর্ণ অঞ্চলে লকডাউন থাকলেও শর্তসাপেক্ষে চলাফেরা করা অনুমতি রয়েছে।

এছাড়া করোনার দ্বিতীয় এ প্রকোপের জন্য বাংলাদেশে আটকে আছে প্রায় ৬ শতাধিক ফ্যামিলি ভিসাধারী বাংলাদেশি। করোনার প্রভাবে দীর্ঘদিন বাংলাদেশ ও ইতালির মধ্যকার ফ্লাইট বন্ধ থাকার পর দেশটির বিভিন্ন স্থানে বৈধভাবে কর্মরত শ্রমিক বা বৈধ কাগজধারীদের ইতালিতে প্রবেশের অনুমতি দিলেও নতুন করে যারা ফ্যামিলি ভিসা পেয়েছেন তাদের অনুমতি মিলেনি এখনো। এদিকে এই ভিসাপ্রাপ্তদের মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় চরম দুশ্চিন্তায় পড়েছেন এসব বাংলাদেশি। এমতাবস্থায় বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা করছেন দেশে আটকে পড়া নতুন ফ্যামিলি ভিসাধারীরা।

এ বিষয়ে নতুন ফ্যামিলি ভিসাপ্রাপ্ত আফরোজা হোসাইন আশা বলেন, ‘আমার স্বামী ইতালি প্রবাসী। আমাদের সেখানে নেবার জন্য সে অনেক টাকা খরচ করে ভিসা করিয়েছে কিন্তু ফ্লাইট বন্ধ থাকার কারণে আমি ইতালিতে ফিরতে পারছি না। এদিকে আমার ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। জানিনা এরপর ইতালিতে ফিরতে পারবো কিনা।

এ বিষয়ে ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, ফ্যামিলি ভিসাধারীদের বিষয়ে আমরা এখানকার বিভিন্ন মন্ত্রণালয়ে কথা বলেছি। তাছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ইতালি দূতাবাসের সাথে যোগাযোগ করা হয়েছে। হয়তো খুব তাড়াতাড়ি আমরা এদের বিষয়ে ভালো একটা খবর পাবো।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *