Main Menu

শারদীয় বেদ বার্তা প্রকাশনা উৎসব সম্পন্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য্য বলেছেন, ঈশ্বর যেহেতু কল্পনার অতীত, তাই তাঁর রূপ ও ক্ষমতা নিয়ে বিতর্ক থাকতেই পারে। কিন্তু আমাদের এ নিয়ে বিবাদ করা মূর্খতার পরিচায়ক। ঈশ্বরকে ভুল পথে ডাকলে প্রয়োজনে তিনিই তা শুদ্ধ করে দেবেন। প্রয়োজন জ্ঞান ও ন্যায়ের সমন্বয়। জ্ঞান না থাকলে ন্যায় বোঝা যায়না, আবার ন্যায় না থাকলে জ্ঞান নিষ্ফল।

তিনি আরো বলেন, বেদবার্তা একটি বার্ষিক প্রকাশনা। এটি একটি ধর্মীয় ম্যাগাজিন। এই ম্যাগাজিনে ব্রাহ্মণ পুরোহিত সম্প্রদায়ের লেখা সহ অন্যান্যদের লেখা স্থান পায়। তিনি এই প্রকাশনা ধর্মীয় কূপমন্ডুকতা ও কুসংস্কার দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য্য ১৩ নভেম্বর শুক্রবার বিকাল ৩টায় সিলেট নগরীর কেওয়াপাড়াস্থ শ্রীহট্ট সংস্কৃত কলেজ মিলনায়তনে শ্রীহট্ট পুরোহিত মন্ডলী কর্তৃক প্রকাশিত বাৎসরিক শারদীয় সংখ্যা ‘বেদ বার্তা প্রকাশনা উৎসব-২০২০’ এর প্রকাশনা উৎসব উপলক্ষে আয়োজিত অনাড়ম্বর প্রকাশনা অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

শ্রীহট্ট পুরোহিত মন্ডলীর সভাপতি জয়ন্ত বিজয় চক্রবর্তী’র সভাপতিত্বে ও অধ্যক্ষ প্রবাল কান্তি ভট্টাচার্য্যরে সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিশু ও জেনারেল সার্জারী বিশেষজ্ঞ বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডাঃ মৃগেন কুমার দাশ চৌধুরী, সাবেক নির্বাহী প্রকৌশলী মনোজ বিকাশ দেবরায়, শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যক্ষ ড. দিলীপ কুমার দাশ চৌধুরী এডভোকেট, মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল।

শ্রীহট্ট পুরোহিত মন্ডলীর সাধারণ সম্পাদক নবীন কুমার ভট্টাচার্য্য গণেশ এর স্বাগত বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানের শুরুতে পবিত্র গীতা পাঠ করেন শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক ও বেদ বার্তার সম্পাদক রাকেশ চন্দ্র শর্ম্মা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রীহট্ট সংস্কৃত কলেজের অধ্যাপক বিদ্যুৎ জ্যোতি চক্রবর্তী, লায়ন শিশু হাসপাতালের ডেপুটি চীফ কনসালটেন্ট ও বিভাগীয় প্রধান ডাঃ রঞ্জিত দেবনাথ, সাবেক উপজেলা শিক্ষা কর্মকর্তা, ইউ.আর.সি প্রশিক্ষক সঞ্জীব চন্দ্র চক্রবর্তী, সমাজসেবী সুনির্মল শর্ম্মা, দি এইডেড হাইস্কুলের সাবেক সিনিয়র শিক্ষক নিলোৎপল চক্রবর্তী, গোপিকা শ্যাম পুরস্কায়স্থ, এডভোকেট কল্যাণ চৌধুরী, অধ্যাপক উত্তম কুমার সরকার, এডভোকেট অরূপ শ্যাম বাপ্পী, বিশ্বজিৎ চক্রবর্তী সুমন, যোগেশ্বর চক্রবর্তী পিন্টু প্রমুখ।

শুরুতেই প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিবৃন্দ শ্রীহট্ট পুরোহিত মন্ডলী কর্তৃক প্রকাশিত ‘বেদ বার্তা’র মোড়ক উন্মোচন করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *