Main Menu

মাত্র ৫ মিনিটেই করোনা টেস্টের ফল  

করোনা টেস্টের ফলাফল জানা যাবে মাত্র ৫ মিনিটে। এমন এক যন্ত্র আবিষ্কারের দাবি জানিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা দাবি করছেন- আগের পরীক্ষা পদ্ধতি সময়সাপেক্ষ হলেও এখন মাত্র পাঁচ মিনিটের মধ্যে করোনা ভাইরাস শনাক্তকরণের যন্ত্র আবিষ্কার করেছেন তারা। ওই যন্ত্রের মাধ্যমে পরীক্ষার পর ৫ মিনিটের কম সময়ের মধ্যেই জানা যাবে করোনা টেস্টের রিপোর্ট।

বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান বা বিমানবন্দরের মতো জায়গায় যেখানে অতি দ্রুত করোনা পরীক্ষা ও ফলাফল জানা প্রয়োজন, সেখানে এই যন্ত্র ব্যবহার করা হবে বলে আশা করছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এর উৎপাদনের জন্য বিনিয়োগের ক্ষেত্রেও উদ্যোগ নিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অ্যাকিলিস কাপানিডিস বলেছিলেন, ‘অন্যান্য পদ্ধতিতে করোনা শনাক্ত করতে যতটা সময় সাপেক্ষ, ব্যয়বহুল এবং ক্লান্তিকর ছিল, আমাদের এই যন্ত্রটি ঠিক ততটাই দ্রুত, সহজ ও নির্ভুলভাবে ভাইরাস শনাক্ত করতে সক্ষম হবে বলে আমরা আশা করি।’

তবে এই মুহূর্তেই বাজারে পাওয়া যাবে না এই যন্ত্র। অক্সফোর্ডের বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী বছরের শুরুর দিকে যন্ত্রটির উৎপাদনের কাজ শুরু হবে। এর পর প্রয়োজনীয় ছাড়পত্রসহ তা বাজারে আসতে প্রায় ছয় মাসের মত সময় লাগতে পারে। ৎ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *