Main Menu

দিল্লি টু লন্ডন, বাসে ৭০ দিনে ১৭ দেশ পেরিয়ে লন্ডন

অনলাইন ডেস্ক :

ভারতের নয়াদিল্লি থেকে যুক্তরাজ্যের লন্ডনের দূরত্ব প্রায় ২০ হাজার কিলোমিটার। দুই দেশের রাজধানীর এই দীর্ঘপথে শুরু হচ্ছে বিলাসবহুল বাস–সেবা। ভারতের অ্যাডভেঞ্জার্স ওভারল্যান্ড নামে একটি প্রতিষ্ঠান ২০২১ সালে চালু করতে যাচ্ছে ঐতিহাসিক এ বাস–সেবা।

নতুন এ বাস–সেবায় যাত্রীরা ৭০ দিনে ১৮ দেশ ভ্রমণ করতে পারবেন। এ বাস–সেবার নাম বাস টু লন্ডন। মাথাপিছু খরচ ১৫ লাখ রুপি। যাত্রীরা চাইলে কিস্তিতে টাকা পরিশোধ করার সুযোগ পাবেন।

১৫ আগস্ট এ অভিনব ট্যুর প্যাকেজের কথা ঘোষণা করেছে গুরুগ্রামের একটি ট্রাভেল সংস্থা। ট্রাভেলার সংস্থা অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের ওই সংস্থা জানিয়েছে, বাসে ২০ হাজার কিলোমিটার যাত্রায় ১৮ দেশ ঘুরে ৭০ দিনে লন্ডনে পৌঁছাবেন পর্যটকেরা।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ডের দুই ব্যক্তি দিল্লির বাসিন্দা তুষার আগারওয়াল ও সঞ্জয় মদান এর আগে তিনবার সড়কপথে দিল্লি থেকে লন্ডনে গেছেন। আর এ অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে ২০ জনের সঙ্গে বাসে করে যাত্রা সম্পূর্ণ করার পরিকল্পনা করেছেন তাঁরা।

দীর্ঘ যাত্রার জন্য বিশেষভাবে তৈরি করা হচ্ছে বাস। ২০ জন যাত্রীর বসার ব্যবস্থা রয়েছে বাসে। সব আসন বিজনেস ক্লাসের। প্রতিটি সিটে বিনোদনের জন্য ডিজিটাল ডিসপ্লে, ল্যাপটপ, মোবাইল চার্জের জন্য আলাদা ব্যবস্থা, যাত্রীদের জন্য ব্যক্তিগত লকারসহ একাধিক সুযোগ–সুবিধা থাকছে। যাত্রী ছাড়াও বাসে থাকবেন চালক, সহকারী চালক, আয়োজকদের প্রতিনিধি ও একজন গাইড। ১৮ দেশ সফরে গাইড বদলে যাবে, এতে যাত্রীদের কোনো অসুবিধা হবে না। এই রাজকীয় সফরের জন্য প্রয়োজন হবে ১০ দেশের ভিসা। যাত্রীদের ভিসার ব্যবস্থা করবে সংস্থাটি।

৭০ দিনের সফরে সব ধরনের সুবিধা যাত্রীদের দেওয়া হবে। চার বা পাঁচতারা হোটেলে থাকবেন যাত্রীরা। যাত্রীদের পছন্দ অনুসারে খাবার দেওয়া হবে।

চারটি ভাগ রয়েছে। একেকটির জন্য আলাদা আলাদা সময় ও আলাদা পরিমাণ প্যাকেজের ব্যবস্থা রাখা হয়েছে। তবে লন্ডন পর্যন্ত সফরের জন্য ১৫ লাখ টাকা খরচ হবে। খরচ মেটাতে ইএমআইয়ের বিকল্পও থাকছে।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড কোম্পানির প্রতিষ্ঠাতা তুষার আগারওয়াল বলেন, ‘আমি আর সঞ্জয় ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে দিল্লি থেকে লন্ডনের এই ট্রিপকে চার ভাগে ভাগ করেছেন উদ্যোক্তারা। যেকোনো প্যাকেজ নিতে পারবেন পর্যটকেরা। সেই মতো নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়া হবে তাঁদের। তবে দিল্লি থেকে লন্ডন পর্যন্ত যাত্রা করলে মাথাপিছু খরচ পড়বে ১৫ লাখ টাকা। ট্রাভেল সংস্থাই যাত্রীদের ভিসার ব্যবস্থা করবে। বিদেশে চার কিংবা পাঁচতারা হোটেলে থাকাব ব্যবস্থা। চাইলে ভারতীয় খাবারও পাবেন পর্যটকেরা।

অ্যাডভেঞ্চার ওভারল্যান্ডের কর্ণধার তুষার আগারওয়াল জানিয়েছেন, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে গাড়িতে করেই লন্ডন পৌঁছে গিয়েছিলেন তাঁরা। সেই ট্রিপ থেকেই এ নতুন ভাবনা। ২০২১ সালের মে মাসে প্রথম দিল্লি টু লন্ডনের বাস পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা নিয়েছে সংস্থাটি। তবে করোনার জেরে এখনো রেজিস্ট্রেশন শুরু করা যায়নি।

১৮ দেশের ওপর দিয়ে এ বাস যাবে। ভারতের ইম্ফল হয়ে মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম, ফ্রান্স হয়ে যুক্তরাজ্য।

বাসটি কাজাখস্তানের ক্যাস্পিয়ান সাগরের একটি ক্রুজকে যুক্ত করবে, তারপর গোবি মরুভূমি, চীনের মহাপ্রাচীর, চেংদুর দর্শনীয় স্থান এবং তারপর সিল্করুট দিয়ে যাত্রা করবে। মিয়ানমারে দর্শনীয় প্যাগোড়াগুলোও ভ্রমণ করার সুযোগ পাবেন যাত্রীরা।

আয়োজকেরা বলছেন, ‘আমাদের নতুন সম্পর্কের দিকে এগিয়ে যেতে হবে। এ বিষয়ে আমরা প্রস্তুত। আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শেষ করেছি। নতুন এ বাস–সেবা যুক্তরাজ্য ও ভারতের মধ্যে একটি বৈপ্লবিক সংযোজন।’

এটাই কিন্তু প্রথম ভারত থেকে লন্ডনে বাসযাত্রা নয়। ১৯৫৭ সালে কলকাতা থেকে বাসে লন্ডন যাতায়াত হতো। এবার দিল্লি টু লন্ডনের জন্য প্রস্তুতি নিচ্ছেন ভারতের দুই উদ্যোক্তা। তথ্যসূত্র: সিএনএন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *