Main Menu

মানুষ ২৪ ঘণ্টায় গড়ে ৬ হাজার চিন্তা করে!

অনলাইন ডেস্ক :

একটি নতুন সমীক্ষায় দেখা গেছে, দিনে একজন ব্যক্তি গড়ে ৬ হাজারের বেশি চিন্তা করে। এসব চিন্তার কিছু থাকে পরিকল্পিত, কিছু থাকে আকস্মিক আসা সিদ্ধান্ত আবার কিছু থাকে একেবারে আকাশকুসুম কল্পনা। এসব চিন্তার মধ্যে ভালো-মন্দ দুই রকমই থাকে। কিছু চিন্তা মানুষ সঙ্গে সঙ্গেই ভুলে যায়। আবার কিছুসংখ্যক ভবিষ্যত্ ‘পরিকল্পনা’ হিসেবে টিকে থাকে। গবেষকরা একটি নতুন পদ্ধতি ডিজাইন করেছেন যা একটি চিন্তার ‘শুরু’ এবং ‘শেষ’ পর্যায়কে নির্দেশ করতে পারে। এভাবে আমাদের প্রতিদিন মাথার মধ্যে গড়ে কত চিন্তা ঢুকে পড়ে তা গণনা করতে পারে।

গবেষকরা দিনের মুহূর্তগুলোকে পৃথক করেছেন। কোনো ব্যক্তি যখন একক চিন্তায় মনোনিবেশ করে, সেই অবস্থাকে ‘চিন্তার কীট’ হিসেবে বর্ণনা করা হয়েছে। একটি কীট যেমন নির্দিষ্ট সময়ে তার কিছু কাজ করে। মানুষের মস্তিষ্কের ‘চিন্তার কীট’ও ঠিক সেভাবে মনোযোগ সহকারে অথবা অবচেতন মনে চিন্তা করে। গবেষকরা এমন পদ্ধতি উদ্ভাবন করেছেন যার সাহাযে কোনো ব্যক্তির চিন্তার পদক্ষেপগুলো ধরতে এবং তা পরিমাপ করতে পারে।

তাদের মতে, চিন্তার ধারা এবং গভীরতা প্রত্যেক মানুষের জন্য একরকম নয়। এটি তাদের ব্যক্তিত্বের এবং সামাজিক অবস্থার ওপর খানিকটা নির্ভর করে। সেই অনুযায়ী চিন্তাও পরিবর্তন হয়। কানাডারকগনিটিভ নিউরোসায়েন্স রিসার্চ চেয়ার জর্ডান পপপেনক বলেন, আমরা যেটাকে ‘চিন্তাকৃমি’ বলে থাকি সেগুলো আসলে মস্তিষ্কের ক্রিয়াকলাপের সরল উপস্থাপনার সংলগ্ন পয়েন্ট। চিত্রের মাধ্যমে এগুলো যুক্ত করলে খানিকটা ক্রিমির মতো চেহারা ধারণ করে। যখন কোনো ব্যক্তি একটি নতুন চিন্তার দিকে অগ্রসর হয়, তখন তারা একটি নতুন ‘চিন্তার কীট’ তৈরি করে যা আমরা আমাদের উদ্ভাবিত পদ্ধতির সাহায্যে সনাক্ত করতে সক্ষম হয়েছি। এটি অত্যন্ত জটিল পদ্ধতি এবং ভবিষ্যতে এ বিষয়ে আরো অধিক গবেষণা চালিয়ে যাবেন বলে তিনি মন্তব্য করেন। —ডেইলি সায়েন্স






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *