Thu. May 28th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

জার্মানিতে নামাজের জন্য খুলে দেয়া হলো গির্জা

জার্মানিতে নামাজের জন্য খুলে দেয়া হলো গির্জা ।

অনলাইন ডেস্ক :

 

জার্মানির বার্লিনে মুসলমানদের নামাজ আদায় করার জন্য খুলে দেওয়া হয়েছে গির্জা। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব মেনে মসজিদে নামাজ আদায় করা সম্ভব না হওয়ায় খুলে দেওয়া হয় গির্জা। খবর বিবিসি।

একে অপরের থেকে ৫ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়ে জার্মানিতে গত ৪ মে থেকে সকল ধর্মীয় উপাসনালয় পুনরায় খুলে দেওয়ার অনুমতি দেয় দেশটির সরকার। আর এ দূরত্ব মেনে বার্লিনের নিউক্লান জেলার দার আসসালাম মসজিদে কেবলমাত্র জামাতের এক অংশ ধরানো সম্ভব ছিল। ফলে ক্রুজবার্গের মার্থা লুথেরান গির্জা রমজানের শেষ জুমার নামাজের আয়োজন করে সাহায্য করার প্রস্তাব দেওয়া হয়।

মসজিদটির ইমাম রয়টার্সকে বলেন, ‘ এ সঙ্কটের মধ্যে এবং রমজানে এমন দুর্দান্ত সহায়তা সবার মাঝে আনন্দ নিয়ে এসেছে। এই মহামারি আমাদেরকে একটি সামাজিক বন্ধনে আবদ্ধ করেছে। সংকট মানুষকে একত্রিত করে তোলে।’

মসজিদ কমিটির সদস্য সামির হামদৌন বলেন, ‘এটি এক অদ্ভূত অনুভূতি ছিল কারণ সেখানে বাদ্যযন্ত্র, বিভিন্ন ছবি ছিল, যা ইসলামিক প্রার্থনার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।’

‘কিন্তু আপনি যদি দেখেন এবং ছোট ছোট বিষয় ভুলে যান, তাহলে শেষ পর্যন্ত এটি সৃষ্টিকর্তার ঘর’, বলেন তিনি।

গির্জার যাজক মনিকা ম্যাথিয়াস বলেন, প্রার্থনার জন্য মুসলিমদের আহ্বানের প্রতি আমি অনুভূত হয়েছি। আমি সেই নামাজে অংশ নিয়েছি। সেখানে আমি জার্মান ভাষা কথা বলেছি। এবং নামাজের সময় শুধু হ্যাঁ হ্যাঁ বলেছি। কারণ আমাদের প্রার্থনার অনুভূতিও একই। এছাড়া আমরা তাদের থেকে শিখতে চাই। এবং একে অপরের সঙ্গে এমন মিশে যাওয়ার অনুভূতি অনেক সুন্দর।