Thu. May 28th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রী শেখ হাসিনা [ফাইল ছবি]।

অনলাইন ডেস্ক :

বাংলাদেশের উদ্যোক্তা তৈরির প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসাও করেছে মার্কিন সরকার। পাশাপাশি নারী অগ্রযাত্রায় শেখ হাসিনার নেতৃত্ব উল্লেখযোগ্য ভূমিকা রাখছে বলেও যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে । বুধবার যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্য এশিয়ার কার্যকরী সহকারী সচিব অ্যালিস জি ওয়েলস একটি বিশেষ সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন ।

অ্যালিস জি ওয়েলস বলেন, গত তিন বছরে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যকার সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে বাংলাদেশ সরকার ও জনগণের উদার প্রতিক্রিয়া বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যতম দেশ যারা রোহিঙ্গাদের সহায়তায় বৃহত্তম অবদান রাখছে। তবে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে এর চেয়ে আরো বেশি অবদান রেখেছে।

বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার প্রশংসা করে জি ওয়েলস বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেটি গত দশকে মানব সম্পদ উন্নয়নের পাশপাশি চমৎকার অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে।

সংবাদ সম্মেলনে করোনা মহামারিতে অর্থনৈতিক মন্দা কাটাতে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পর্যাপ্ত সহায়তা করা হবে বলেও আশ্বাস দেন অ্যালিস জি ওয়েলস। পাশপাশি যুক্তরাষ্ট্রের দক্ষিণ এবং মধ্য এশিয়ার কার্যকরী সহকারী সচিব অ্যালিস জি ওয়েলস বলেন, করোনা প্রতিরোধে যুক্তরাষ্ট্র বিশ্বে প্রায় সাড়ে ছয় বিলিয়ন ডলার অর্থ সহায়তা প্রদান করেছে। যা বিশ্বের সকল সহায়তার ৬০ শতাংশ।