Thu. May 28th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’ বইয়ে ভূমিকার লেখক অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে প্রভাষক সুয়েবুর রহমান সুয়েবের শোক প্রকাশ

‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’ বইটির মূল ভূমিকা লিখেছেন, প্রয়াত প্রতিথযসা সাহিত্যিক, লেখক, গবেষক, সর্বজন শ্রদ্ধেয় জাতীয় অধ্যাপক ডক্টর আনিসুজ্জামান স্যার। মদনমোহন কলেজের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ধরণি কন্যা শেখ হাসিনার উপস্থিতিতেই প্রজ্ঞাদীপ মুহিতমানস বইটির আত্মপ্রকাশ ঘটে। প্রয়াত কালজয়ী অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে মদনমোহন কলেজের সাহিত্য পর্ষদ ও প্রভাষক সুয়েবুর রহমান সুয়েব, তাঁর পরিবার এবং তাঁর প্রাণপ্রিয় সংগঠন বাংলাদেশ আওয়ামীলগের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন।

শোক বার্তায় প্রভাষক সুয়েবুর রহমান সুয়েব বলেন, শিক্ষক হিসেবে আমি গর্বিত ‘প্রজ্ঞাদীপ মুহিতমানস’ মদনমোহন কলেজ সাহিত্য পর্ষদ কর্তৃক প্রকাশিত এক অনন্যা প্রকাশনা। মদনমোহন কলেজের অধ্যক্ষ ডক্টর আবুল ফতেহ ফাত্তা’র সম্পাদনায় সাহিত্যিক জ্ঞানের আঁধার। বরেণ্য অর্থনীতিবিদ, কুটনৈতিক, মুক্তিযোদ্ধা, সাহিত্য-সংস্কৃতি ব্যক্তিত্ব আবুল মাল আবদুল মুহিত এর বর্ণাঢ্য জীবনী। শিক্ষাজীবন, কর্মজীবন, ব্যাক্তিজীবন এর নানাবিধ ঘটনা সংকলিত রূপ হলো প্রজ্ঞাদীপ মুহিতমানস।

এ সংকলনটি প্রকাশের ক্ষেত্রে মদনমোহন কলেজের অধ্যক্ষ সাহিত্যিক ও গবেষক ডক্টর আবুল ফতেহ ফাত্তা’র নিরলস প্রচেষ্টার সাথে সহযোগিতায় ছিলেন মদনমোহন কলেজের সাহিত্য পর্ষদের সম্পাদক, কলেজের উপাধ্যক্ষ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেটর সদস্য অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, শিক্ষক পর্ষদের সম্পাদক ও রসায়ন বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ আব্দুল হামিদ সহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

অধ্যাপক আনিসুজ্জামানের কৃত-কর্ম স্মরণ করতে গিয়ে মোহাম্মদ সুয়েবুর রহমান সুয়েব বলেন, মদনমোহন কলেজের সাহিত্য পরিষদ ও দেশের শিক্ষা-সাহিত্যকে অনেক দুর এগিয়ে নিয়ে গেছেন তিনি। এ জন্য স্যারের প্রতি কৃতঞ্জতা প্রকাশ করছি। তাঁর মৃত্যুতে দেশের যে অপূরণীয় ক্ষতি হল যা সহজে পূরন হওয়া সম্ভব নয়।

শোকবার্তায় সুয়েব মরহুম অধ্যাপক আনিসুজ্জামানের আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।