Thu. May 28th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

আগামী মাসেই আসতে পারে করোনার ভ্যাকসিন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক :

চলতি বছরের আগামী জুন মাসেই করোনা ভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন পরীক্ষার ফলাফল আসতে পারে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওষুধ বিভাগের প্রফেসর স্যার জন বেল। তিনি যুক্তরাজ্য সরকারের করোনা ভাইরাস টাস্কফোর্সের সদস্যও।

স্যার জন বেল বলেন, স্বেচ্ছাসেবীদের কেউ করোনায় আক্রান্ত হন কিনা, সেটি দেখার জন্য অপেক্ষা করছেন গবেষকরা। অক্সফোর্ড অধ্যাপক সারাহ গিলবার্টের নেতৃত্বে প্রকল্পটি এখন পর্যন্ত সবচেয়ে সম্ভাবনাময় অবস্থায় আছে।

গত এপ্রিলের শেষদিকে ভ্যাকসিনের পরীক্ষা শুরু হওয়ার পর এখন পর্যন্ত কয়েকশ’ স্বেচ্ছাসেবীর শরীরে এটি প্রয়োগ করা হয়েছে। সব মিলিয়ে প্রায় এক হাজার ১০০ স্বেচ্ছাসেবী এই পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে।

গবেষণা দলটি আশা করছে যে, আগামী সেপ্টেম্বর নাগাদ তারা ভ্যাকসিনটির ১০ লাখ ডোজ তৈরি করতে সক্ষম হবেন। এদিকে যুক্তরাজ্য সরকারের প্রধান একজন বৈজ্ঞানিক উপদেষ্টা বলছেন যে, করোনার বিরুদ্ধে সতেজ বাতাস ও সূর্যের আলো প্রতিরোধমূলক ব্যবস্থার মধ্যে অন্যতম।

সায়ন্টেফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিস-র একজন সদস্য অধ্যাপক অ্যালান পেন বলেছেন, বৈজ্ঞানিকভাবে দেখা গেছে যে সূর্যের আলো ও সতেজ বাতাস এই ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কাজ করে।