Thu. May 28th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

ফুটবলে বদলি খেলোয়াড়দের নতুন নিয়ম করলো ফিফা

ফিফা ভবন। ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বদলে গেছে অনেক কিছুই। প্রকৃতিকে যেন সাদামাটা করে দিলো অদৃশ্য এই ভাইরাস। প্রাণঘাতি করোনার কারণে বিশ্বজুড়ে ক্রীড়াঙ্গনেও নেমে এসেছে বড় ধরনের ধাক্কা। বিশ্বের সব ক্রীড়া আসরই থমকে গেছে। প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে এবার ফুটবলের বদলি খেলোয়াড়েও পরিবর্তন আনলো ফিফা।

ফিফার আগের নিয়ম অনুযায়ী, কোন ফুটবল টুর্নামেন্টে একটি দল সর্বোচ্চ তিনজন বদলি খেলোয়াড় নামাতে পারতো। এবার বদলি খেলোয়াড়ের ব্যাপারে নতুন নিয়ম করেছে ফিফা। কেননা করোনার থাবায় স্থগিত ফুটবল মৌসুম আবার শুরু হলে টানা সূচিতে বাড়তে পারে ফুটবলারদের চোট। সেজন্য নতুন নিয়ম করেছে সংস্থাটি। এখন থেকে তিন থেকে বাড়িয়ে পাঁচজন কবে খেলোয়াড় বদলানো যাবে।

শুক্রবার (০৮ মে) বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। এর আগে, সঙ্কটকালীন সময়ে ম্যাচে বদলি খেলোয়াড় বাড়ানোর এই প্রস্তাব আগেই দিয়েছিল ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। প্রস্তাবে রাজি হয়েছে ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি।

যেসব প্রতিযোগিতা চলতি বছরের মধ্যে শেষ করার বাধ্যবাধকতা আছে, সেগুলোয় এই নিয়ম প্রযোজ্য হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার থাকবে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের।