Main Menu

১৬০০ বছরের পুরনো মোজাইক আবিষ্কার

অনলাইন ডেস্ক :

ইসরায়েলি শহর ইয়াভনে কাজ করা প্রত্নতাত্ত্বিকেরা ভালোভাবে সংরক্ষিত ১৬০০ বছরের পুরনো মোজাইক আবিষ্কার করেছেন। মঙ্গলবার (২৭ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

সোমবার প্রকাশিত ইসরায়েলের পুরাকীর্তি কর্তৃপক্ষের (আইএএ) একটি সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাইজেন্টাইন আমলের (৩০০-৪০০ খ্রিস্টাব্দ) তারিখের মোজাইকটি পাওয়া গিয়েছিল যখন প্রত্নতাত্ত্বিকেরা একটি বিস্তৃত শিল্প অঞ্চল আবিষ্কার করেছিলেন, যা বেশ কয়েক শতাব্দী ধরে পরিচালিত হয়েছিল।

ফুটপাথটি শিল্প অঞ্চল সংলগ্ন ধনী পাড়ায় একটি দুর্দান্ত আবাসিক বিল্ডিংয়ের অংশ হতে পারে। এটি বহু রঙিন এবং কালো আয়তক্ষেত্রাকার ফ্রেমে সেট করা জ্যামিতিক মোটিফগুলোতে আবৃত, বিবৃতিতে উল্লেখ করা হয়।

আইএএ প্রত্নতাত্ত্বিক এলি হাদাদ সিএনএনকে জানান, ইয়াভনে এই প্রথম প্রত্নতাত্ত্বিকেরা একটি রঙিন মোজাইক মেঝে খুঁজে পেয়েছে। এর নিচে সিল করা জায়গাতে বেশ কয়েকটি কয়েনও পাওয়া গেছে।

জ্যামিতিক মোটিফগুলোর সাথে সজ্জিত একটি বর্ণময় মোজাইক কার্পেট প্রকাশিত হওয়ার পর আমরা অবাক হয়ে যাই। তাছাড়া শিল্পাঞ্চলে এমন মোজাইক খুঁজে পাওয়া অস্বাভাবিক। অথবা এটি একটি সূত্র হতে পারে, যা আরও খননকার্যে আবাসিক ভবনগুলোর অবশেষ প্রকাশ করবে, যোগ করেন হাদাদ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *