Main Menu

ছবির মতো এই শহরে বাড়ির দাম মাত্র এক ইউরো!

অনলাইন ডেস্ক :

সুন্দর জায়গায় স্বল্পদামে একটা বাড়ি কেনার জন্য মানুষ কত চেষ্টাই না করে; কিন্তু ইতালির একটি শহরে ঘটছে ঠিক উল্টো ঘটনা। সেখানে ছবির মতো সুন্দর ঐ শহরে বাড়ি বিক্রি করার জন্য কর্তৃপক্ষ খদ্দের খুঁজে বেড়াচ্ছে। তাও আবার পানির দরে বিক্রির অফার করছে! এক কাপ কফির দামে এমন মনোরম পরিবেশে বাড়ি, তবুও ক্রেতাদের সাড়া মিলছে না তেমন একটা।

ইতালির ক্যাস্টিগলিওনি ডি সিসিলিয়া শহরে ঘটছে এই অদ্ভুত ঘটনা। সেখানে একটি বাড়ি মাত্র এক ইউরোতে (বাংলাদেশি মুদ্রায় ১০২ টাকা) পাওয়া যাচ্ছে। ইটনা পর্বতের ঢালে অনিন্দ্যসুন্দর এই শহরে এ ধরনের ৯০০ পরিত্যক্ত বাড়ি আছে যেগুলো পানির দরে বিক্রি করে শহরটিকে ফের জমজমাট করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

প্রশ্ন উঠতে পারে এত সুন্দর লোকেশনে অবস্থিত বাড়িগুলো কেন ছেড়ে চলে গেছে এর পূর্বের মালিকরা। আসল বিষয় হলো পর্যটকদের বেড়ানোর জন্য এ ধরনের স্থান আকর্ষণীয় হলেও দীর্ঘমেয়াদে এখানে থাকা আসলেই কষ্টকর। কারণ জমানো অর্থ এখানে এনে খরচ করতে থাকলে তা একদিন শেষ হবেই। এই এলাকাতে ভালো কোনো উপার্জনের ব্যবস্থা নেই। তাই পরিবারের সদস্যদের নিয়ে একটানা অনেকদিন এখানে থাকতে চায় না কেউ। অনেকে বাড়ি বিক্রি করে আবার অনেকে স্রেফ ফেলে রেখে চলে গেছে যেসব শহরে লোকজন বেশি আছে এবং ভালো উপার্জনের ব্যবস্থা আছে।

এখানে যেসব বাড়ি দীর্ঘদিন ধরে পরিত্যক্ত থাকার কারণে বসবাসের অযোগ্য হয়ে গেছে সেগুলোই ১ ইউরোতে দেয়া হচ্ছে। এগুলো সংস্কার করতে এর ক্রেতাকে আরো অনেক অর্থ খরচ করতে হবে। তাই আগ্রহ দেখাচ্ছে না বেশিরভাগ লোক। শহরের মেয়র এন্টোনিও কামারডা বলেন, শহরটির লোকসংখ্যা ১৪/১৫ হাজার ছিল। কিন্তু কমতে কমতে এখন ৩ হাজারে এসে ঠেকেছে। তাই লোকসংখ্যা বাড়ানোর জন্য এই প্রচেষ্টা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *