Main Menu

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গুগলের উপহার

অনলাইন ডেস্ক :

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী। বাংলাদেশের অনন্যসাধারণ এই উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানটির হোমপেজে গেলেই চোখে পড়বে এটি। এর মাধ্যমে স্বাগত জানানো হচ্ছে ব্যবহারকারীদের।

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা বেছে নিয়েছে গুগল। নীল আকাশে পতপত করে উড়ছে গৌরবের এই পতাকা। এর নিচে লাল নকশায় সবুজের ওপর সাদা রঙে ইংরেজিতে লেখা ‘গুগল’।

নয়নাভিরাম ডুডলটির ওপর ক্লিক করলে (https://www.google.com/doodles) বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত খবর ও তথ্য দেখা যাচ্ছে। এতে বাংলাদেশের পতাকার প্রশংসা করা হয়েছে।

ডুডলে লেখা রয়েছে, ‘বাংলাদেশের স্বাধীনতা দিবসের ৫০ বছর পূর্তি উপলক্ষে আজকের ডুডল। একাত্তরের এই দিনে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেওয়া হয়েছিল। তাই স্বাধীনতা দিবস হিসেবে দিনটি উদযাপিত হয়। স্বাধীনতা দিবসে আজ সরকারি ছুটি।’

গুগলের নতুন ডুডলে আরও বলা হয়েছে, ‘মুক্তিযুদ্ধে যারা লড়াই করেছেন তাদের শ্রদ্ধা জানাতে বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। এখানে এসেই মূলত জাতি স্মরণ করে বীরসন্তানদের। অনেকেই বাংলাদেশের পতাকার রঙে মিল রেখে লাল-সবুজ রঙের পোশাক পরেন, যা ডুডলটিতে ফুটে উঠেছে।’

শেষ ভাগে গুগল লিখেছে, ‘জাতির পতাকার সবুজ রঙ বাংলাদেশের অপার সৌন্দর্যের বেশিরভাগ জুড়ে থাকা বৃক্ষরাজির কথা বলে। আর সবুজ জমিনে লাল বৃত্তটি সূর্যোদয়ের প্রতীক। এর মাধ্যমে এশীয় অঞ্চলে স্থান করে নেয় এই দেশের মানচিত্র। শুভ স্বাধীনতা দিবস, বাংলাদেশ!’

বিশেষ দিন বা বিখ্যাত ব্যক্তিদের সম্মান জানাতে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে গুগল মানানসই নকশার লোগো তৈরি করে, এটাই মূলত ডুডল।

২০১৩ সালের স্বাধীনতা দিবসে প্রথমবারের মতো বাংলাদেশিদের জন্য ডুডল প্রকাশ করে গুগল। এরপর প্রায় প্রতি বছর স্বাধীনতা দিবসে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। এর মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবসের নানান তাৎপর্য তুলে ধরা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *