Main Menu

৫০ বছরে পাকিস্তান রেলের ক্ষতি ১.২ ট্রিলিয়ন রুপি

বিগত ৫০ বছরে পাকিস্তান রেলওয়ে ১.২ ট্রিলিয়ন রুপি (সাড়ে ৫৩ হাজার কোটি টাকার বেশি) ক্ষতির সম্মুখীন হয়েছে। ধসে পড়া এই খাতকে পুনরুজ্জীবিত করার পরিকল্পনা করেছে দেশটির সরকার। রেলের এই লোকসানের ৯০ ভাগই হয়েছে গত দুই দশকে বলে জানা গেছে।

ক্ষতি প্রসঙ্গে পাকিস্তানের কেন্দ্রীয় রেলমন্ত্রী মুহাম্মদ আজম খান স্বাতী জানান, সম্প্রতি রেলওয়ের পোর্টফোলিও থেকে জানা যায় বছরে রেলের গড় লোকসান ৩৫ থেকে ৪০ বিলিয়ন রুপি।

জানা যায়, প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার আগের যে কোনো প্রশাসনের মতো রেলের পুনরুজ্জীবনের কৌশল সম্পর্কে অজ্ঞ আছে। রেলের উন্নয়নে চীনের ওপর নির্ভর করে আছে পাকিস্তান। করাচি থেকে পেশোয়ারের সংযোগকারী মেইন লাইন-১ (এমএল-১) উন্নয়নে ৬.৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন। কিন্তু প্রকল্পটি ইতোমধ্যে চীনা অর্থায়নের শর্তে সমস্যায় পড়েছে, যার ফলে প্রকল্পের কাজ বিলম্বিত হচ্ছে।

রেলের প্রধান নির্বাহী কর্মকর্তা নিসার মেমন বলেন, বিভিন্ন সময়ে পাকিস্তান রেলের মুনাফা পুনরুদ্ধারের চেষ্টা করা হয়েছে। কিন্তু তাদের ধারাবাহিকতার অভাবে মাঝপথে সব পরিকল্পনা স্থবির হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *