Main Menu

মাতৃভাষা দিবসে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের আলোচনা সভা

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রোববার সকাল ৯টায় বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

বিকাল ৩টায় ভাষা সৈনিক, ভাষাবিদ ও শহীদানের অবদান শীর্ষক এক আলোচনা সভা নগরীর পুরান লেনে অবস্থিত অস্থায়ী কার্যালয়ে সংগঠনের সভাপতি রুহুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

ফোরামের সহ সাধারণ সম্পাদক আব্দুল মুক্তাদিরের উপস্থাপনায় নেতৃবৃন্দ বলেন, জাতি হিসেবে আমরা কারো কাছে মাথা নোয়াবার নয়। ’৫২-র বাংলা ভাষা আন্দোলনে উর্দূ ভাষাকে ত্যাগ করে বাংলা ভাষা প্রতিষ্ঠার দাবীতে কঠোর আন্দোলন করে ভাষার বিজয় সূচিত হয়। এই বিজয় জাতিকে অনুপ্রাণিত করে বিধায় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রস্তাবে ’৫২-র ভাষা আন্দোলনের সূচনা হয়েছিল। পরবর্তীতে বঙ্গবন্ধুর নেতৃত্বে ৬ দফার আন্দোলনে তেজস্বী হয়ে জাতি ’৬৯ এ গণঅভ্যুত্থান ঘটায় এবং ’৭০ এর নির্বাচনে বঙ্গবন্ধুর নেতৃত্বে জাতি সংখ্যা গরিষ্ঠ আসন লাভ করেছিল। ফলে ’৭১- ৯ মাসের দীর্ঘ স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে বিশ^ মানচিত্রে বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যুদ্দয় ঘটে।

সভায় নেতৃবৃন্দ বলেন, শহর, নগর, রাজধানীতে শুধু নয়, দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ ’৫২-র ভাষা আন্দোলনে স্বতঃস্ফূর্ত ভাবে যোগ দিয়েছিলেন। তাদের অবদান কারো খাটো করে দেখার প্রশ্ন ওঠে না। সেজন্য ভাষা আন্দোলনে গ্রাম বাংলার ভাষাযোদ্ধা সৈনিকদের খোঁজে বের করে রাষ্ট্রীয় ভাবে একুশে পদক প্রদানের আহবান জানানো হয়। কারণ একুশের চেতনায় বঞ্চিতদের আর বৈষম্য নয়, সমতার ভিত্তিতে বঞ্চিত ভাষা সৈনিক এবং ’৭১ এর বীর মুক্তিযোদ্ধাদের মূল্যায়ণ করতে হবে।

সভায় বক্তব্য দেন বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম সিলেট জেলা শাখার সিনিয়র সহ সভাপতি মোঃ বেলাল চৌধুরী, মোঃ হোসেইন কবির, বিষু দেবনাথ, সাংগঠনিক সম্পাদক হাফিজুল ইসলাম লস্কর ও আব্দুর রহমান হিরা, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোশাররফ হোসেন খান, অর্থ সম্পাদক কবি কামাল আহমদ, প্রশিক্ষণ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক তাজ উদ্দিন, দপ্তর সম্পাদক শহীদ আহমদ খান, উপ-দপ্তর সম্পাদক সেলিম আহমদ সেলিম, সদস্য আব্দুল কাদির জামিল, ফটোগ্রাফার মির সাগর রিয়াজ, মারিয়ান চৌধুরী শাওন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *