Mon. Apr 6th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

করোনা ঠেকাতে শুধু ‘লকডাউন’ যথেষ্ট নয়: ডব্লিউএইচও

ছবি: সংগৃহীত

কোভিড-১৯ করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া জন্য শুধু সামাজিক লকডাউন পদ্ধতি যথেষ্ট নয় বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা। ভাইরাসটি নির্মূলে আরো শক্তিশালী জনস্বাস্থ্য ব্যবস্থা গ্রহণের কথা জানিয়ে ডব্লিউএইচও।

বিবিসি এর একটি অনুষ্ঠানে দেওয়া স্বাক্ষাতকারের বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়, করোনা ঠেকাতে শুধু ‘লকডাউন’ যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উঁচু পর্যায়ের একজন জরুরি বিশেষজ্ঞ মাইক রিয়ান। তিনি বলেছেন, সামাজে শুধু লকডাউন চালু করে করোনা ভাইরাসকে নির্মূল করা যাবেনা। শুধু এই লকডাউন করোনার নির্মূলের জন্য যথেষ্ট নয়।

মাইক রিয়ান বলেন, নভেল করোনা ভাইরাস নির্মূল করার জন্য প্রকৃতপক্ষে যেটা দরকার তা হলো- অসুস্থ ব্যক্তি, ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে খুঁজে বের করতে হবে এবং এদের সঙ্গে যোগ করে এদরেকে বিচ্ছিন্ন (আইসোলেট) করে রাখতে হবে।

তিনি আরও বলেন, যদি আমরা এখনই শক্তিশালী জনস্বাস্থ্য ব্যবস্থা গ্রহণ না করি তাহলে সীমাবদ্ধতা কিংবা লকডাউনের মতো নির্দেশনাগুলো তুলে নিলে রোগটি আবারও লাফি লাফিয়ে বাড়বে।

গণমাধ্যম থেকে জানা যায়, প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৭ হাজার ২৭ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে মৃতের সংখ্যা ১৩ হাজার ৪৮ জন। প্রতিক্ষণে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আর এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে কমপক্ষে ১৭১টি রাষ্ট্র। ভাইরাসটি থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানাবিধি পদক্ষেপ।

করোনা ভাইরাস ঠেকানোর পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে, কোয়ারেন্টাইন বা হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন বা সেল্ফ আইসোলেশন, সামাজিক লকডাউন।