Mon. Apr 6th, 2020

Sylhetamarsylhet.com

Online News Paper

‘ব্রিটেনে ২১ সালেও থাকছে করোনার প্রকোপ, আক্রান্ত হবেন ৫ কোটি’

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে ২০২১ সালের বসন্ত পর্যন্ত থাকতে পারে করোনা প্রকোপ। এতে দেশটির ৮০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন এবং ৭৯ লাখ মানুষকে এজন্য হাসপাতালে ভর্তি করাতে লাগতে পারে। সম্প্রতি দেশটির জাতীয় স্বাস্থ্য সংস্থার তৈরি করা নথি ফাঁস হয়েছে। ওই নথিতে এসব তথ্য পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছে দেশটির স্বাস্থ্য সংস্থার প্রধানের সম্প্রতি এই নথি তৈরি করেছে। ব্রিটেনের পত্রিকা দ্য গার্ডিয়ান সেই নথি দেখেছে বলে খবরে জানিয়েছে।

নথিতে বলা হয়েছে, আগামী ১২ মাসে দেশটির ৮০ শতাংশের বেশি মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন এবং এর ১৫ শতাংশের বেশি মানুষকে এজন্য হাসপাতালে ভর্তি করাতে হতে পারে।

দেশটির ন্যাশনাল ইনফেকশন সার্ভিসের ডেপুটি ডিরেক্টর সুসান হপকিন্স বলেন, আমরা যুক্তিসঙ্গতভাবে ভয়াবহ ভবিষ্যতের কথা উল্লেখ করেছি। যাদের এ রোগের লক্ষণ দেখা দিয়েছে, তাদের বাড়িতে অবস্থান করা উচিৎ। স্বাস্থ্যকর্মীদের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলেই আলাদা থাকতে হবে, অন্যথায় করোনাভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়বে।

এছাড়া ইস্ট অ্যাংলিয়া ইউনিভার্সিটির প্রফেসর পল হান্টার বলেন, করোনার প্রকোপ আরো ১২ মাস থাকতে পারে, এটি শুনলেই মানুষ ভেঙে পড়বে এবং দুশ্চিন্তায় থাকবে।

এখন পর্যন্ত করোনায় ১ হাজার ৩ শ’ ৯১ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৫ জন। সুস্থ হয়েছেন ২০ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর বিশ্বের ১৩৫ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এই ভাইরাসে এখন পর্যন্ত ৬ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে দেড় লাখের বেশি মানুষ।