Main Menu

সিলেটে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা শুরু

সিলেটে ‘সাংবাদিকের শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। নিউজ নেটওয়ার্ক উদ্যোগে দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালার মঙ্গলবার ছিলো প্রথম দিন।

সকাল সোয়া ৯টায় শুরু হওয়া উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইন্টারনিউজের বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন। বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে ইন্টারনিউজের বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ মাঈন উদ্দিন বলেন, বিশ্বায়নের এই যুগে সকল ক্ষেত্রেই এখন প্রযুক্তির ছোঁয়া। সাংবাদিকদের মাঝেও ডিজিটাল প্রযুক্তির এখন অবাধ ব্যবহার। অথচ অনেক ক্ষেত্রেই সাংবাদিকদের মাঝে ডিজিটাল নিরাপত্তার ঘাটতি রয়েছে। তাই ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকরা পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। পেশাগত উতকর্ষায় এই প্রশিক্ষণ একটি নিয়ামক হিসেবে কাজ করবে।

নিউজ নেটওয়ার্কের সম্পাদক ও প্রধান নির্বাহী শহীদুজ্জামান বলেন, সাংবাদিকতা ও গণমাধ্যম ছাড়া একটি গণতান্ত্রিক রাষ্ট্র কল্পনাই করা যায়না। তাই সবার আগে প্রয়োজন সাংবাদিকদের নিরাপত্তা। পরিবর্তিত এই সময়ে কেবল শারিরীক নিরাপত্তা নয়, ডিজিটাল নিরাপত্তাও বেশী গুরুত্বপূর্ণ। এই গুরুত্ব অনুধাবন করেই ইন্টারনিউজ ও নিউজ নেটওয়ার্ক কর্মশালার আয়োজন করেছে।

স্বাগত বক্তব্যে নিউজ নেটওয়ার্ক সিলেটের কো-অর্ডিনেটর ও দৈনিক জালালাবাদ সম্পাদক মুকতাবিস উন নূর বলেন, ডিজিটাল স্পেসে সাংবাদিকদের জন্য হুমকি ক্রমেই বাড়ছে। এই হুমকী মোকাবেলায় সাংবাদিকদের ডিজিটাল প্রশিক্ষণ অপরিহার্য। তিনি সিলেটে ইন্টারনিউজ ও নিউজ নেটওয়ার্ককে এমন প্রশিক্ষণ আয়োজনে জন্য ধন্যবাদ জানান।

কর্মশালার প্রথম দিনে অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা প্রদান করা হয়। এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল, ডিজিটাল নিরাপত্তার হুমকি এবং এগুলো মোকাবেলা করার উপায়, ডাটা চুরি, শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর উপায়সহ বিভিন্ন বিষয় শেখানো হয়।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন দেশখ্যাত ডিজিটাল নিরাপত্তা বিশেষজ্ঞ আশরাফুল হক। ঢাকায় আবাসিক কর্মশালায় অর্জিত অভিজ্ঞতা তুলে ধরেন দৈনিক জালালাবাদের চীফ রিপোর্টার আহবাব মোস্তফা খান ও এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমদ।
কর্মশালায় অংশগ্রহণ করছেন জাতীয় দৈনিক প্রথম আলো, দৈনিক যুগান্তর, ডেইলি নিউ নেশন, দৈনিক আলোকিত বাংলাদেশ, বাংলাদেশ সংবাদ সংস্থা, ইন্ডিপেন্ডেন্ট টিভি, ডিবিসি টিভি, চ্যানেল এস, দৈনিক সিলেটের ডাক, দৈনিক জালালাবাদ, দৈনিক সিলেট মিরর, দৈনিক উত্তরপূর্ব, দৈনিক একাত্তরের কথা, দৈনিক সিলেটবাণী, দৈনিক কাজিরবাজার, জৈন্তাবার্তা, সিলেট ভিউ টুয়েন্টিফোর ডটকম, ডেইলি সিলেট ডটকম-এ কর্মরত ২৫ জন সাংবাদিক।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *