Main Menu

‘প্ল্যানেট নাইনের’ মতো বিশাল গ্রহের সন্ধান

জোতির্বিজ্ঞানীদের নতুন এক গবেষণায় বলা হয়েছে, ৩৩৬ আলোকবর্ষ দূরে ‘প্ল্যানেট নাইন’ এর মতো একটি বিশাল গ্রহের সন্ধান পাওয়া গেছে। সৌরজগতের কাছের এই গ্রহকে বলা হয় এইচডি ১০৬৯০৬ বি। এটি আমাদের বৃহত্তম গ্রহ বৃহস্পতির চেয়ে ১১ গুণ বড়। দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে বৃহস্পতিবার এটি প্রকাশিত হয়েছে।

গ্রহটি তারার জুটির চারপাশে একটি কক্ষপথ পূর্ণ করতে ১৫ হাজার বছর সময় লাগে। যদিও ২০১৩ সালে চিলির লাস ক্যাম্পানাস অবজারভেটরিতে ম্যাজেলান টেলিস্কোপ ব্যবহার করে এই গ্রহটির আবিষ্কার করা হয়েছিল। কিন্তু গবেষকরা তখন এর কক্ষপথ নির্ধারণ করতে পারেননি। হাবেল স্পেস টেলিস্কোপ অবশ্য অনেক বছর পর এই গ্রহের গতিবিধির সঠিক পরিমাপ করতে পেরেছে।

বিজ্ঞানীরা এই প্রথম নক্ষত্র থেকে এত দূরে এমন বিশাল গ্রহের চলাচল পরিমাপ করতে পারলেন। এটি এমন একটি গ্রহ যা তার তারা থেকে বিচ্ছিন্ন হিসাবে পরিচিত। গ্রহটি তারাদের থেকে দূরত্বের কারণে অবিশ্বাস্যভাবে ধীরে ধীরে এগিয়ে চলেছে। এ কারণে মহাকর্ষীয় টান অনেক দুর্বল। তারার সঙ্গে তুলনা করে গ্রহটি ২১ ডিগ্রি কাত হয়ে দীর্ঘায়িত কক্ষপথ ভ্রমণ করছে। ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের বিশেষজ্ঞ মেজি এনগুইন এক বিবৃতিতে বলেছেন, কীভাবে এই গ্রহটি এতো ঝুঁকির মধ্যে কক্ষপথ প্রদক্ষিণ করছে তা-ই দেখার বিষয়।

উল্লেখ্য প্ল্যানেট নাইন পৃথিবীর চেয়ে প্রায় ন’গুণ বড় একটি গ্রহ। এটি সূর্যকে কেন্দ্র করে এক বার ঘোরে প্রায় ২০ হাজার বছরে। ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা প্রথম এর সম্পর্কে জানতে পারেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *